Saturday, May 19, 2018

kamal sir bangla char

কোথায় যেনো আমাদের নৈতিকতাবোধ শালীনতাবোধ ও সহনশীলতাবোধের অবক্ষয় চলছে?
একদিন স্কুলে গিয়ে থাকলেও সে একদিনের শিক্ষায় আমার মন মানসিকতা চেতনা রুচি ইচ্ছাশক্তি অনুভূতি প্রাজ্ঞতার বহিঃপ্রকাশ, বন্ধু স্বজনের সাথে বসবাস তথা সামাজিক ও পারিপার্শ্বিক সৌজন্যতাবোধ ও মূল্যবোধের তীক্ষ্ম অনুভূতি কাউকে তিক্ততায় বিষাক্ততায় রাগে ক্ষোভে দুঃখে প্রচন্ডভাবে ক্ষীপ্র হয়ে এমন কিছু বলতে বিবেকে বাধে, তারপরেও বলে ফেলি কারন আমরা মূর্খ।
কিন্তু মহান সংবিধানের সম্পাদনাকারী বিশ্ব বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানে লেখা পড়া করা একজন বিশিষ্ঠ আইনজীবী যদি আমাদের মতই অশ্রাব্য অশালীন অযাচিত অনাহুত অনাকাংখিত শব্দ চয়ন করে, তাহলে তাকে কিভাবে কোন ভাষায় কেমন বিশ্রি ভাবে আমাদের প্রজন্মের ছেলে রা গালি গালাজ করবে?
Image may contain: 2 people, text আমার মনে হয়-আমাদের সন্তানেরা ডঃ কামাল হোসেনের নিকট থেকে শিক্ষা নেবার জন্য অনুরোধ করে বলতে পারেঃ
"স্যার আমাদের আগামী ভবিষ্য সর্বস্ব অশালীন অশ্রাব্য শব্দ চয়নের জন্য একটি শিক্ষা প্রতিষ্ঠান গড়ে দিন না? " আপনি না আমাদের জাতীয় সংবিধানের অন্যতম সম্পাদক?
দূরপ্রাচ্য ও পাশ্চাত্যের যে সকল অসভ্য uncivilized দেশে কথায় কথায় bastard, son of bitch, fuck up etc etc শব্দ ব্যবহার করা হয়ে থাকে লজ্জা থাকলে আপনি বাংলা ছেড়ে সে দেশে চলে যেতেন। আপনার লজ্জা নাই স্যার?
আপনি বাংলায় বাস করবেন, বাংলায় আইন ব্যবসা করবেন আর শব্দ চয়ন করবেন পাশ্চাত্যের "জারজ" সংস্কৃতি? তাতো হয়না।
এখানে থাকতে হলে কথা বলতে হবে রবীন্দ্র নাথের ভাষায়, নজরুলের ভাষায়, বিবেকানন্দের ভাষায় চরৎচন্দ্রের ভাষায় কবি জসিম উদ্দিনের ভাষায়।
হালার পো হালা বাংলা "স্যার"

No comments:

Post a Comment